সংবাদ শিরোনাম :
‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ বন্ধ চায় হিউম্যান রাইটস ওয়াচ

‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ বন্ধ চায় হিউম্যান রাইটস ওয়াচ

‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ বন্ধ চায় হিউম্যান রাইটস ওয়াচ
‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ বন্ধ চায় হিউম্যান রাইটস ওয়াচ

লোকালয় ডেস্কঃ বাংলাদেশে চলমান মাদক বিরোধী অভিযান বন্ধ চায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

ইতোমধ্যে এ অভিযানে যেসব মৃত্যুর ঘটনা ঘটেছে সেগুলোরও স্বাধীন তদন্ত চায় এইচআরডব্লিউ।

৭ জুন, বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘মাদক বিরোধী অভিযানের সময় সংঘটিত বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনাগুলো স্বাধীন তদন্তের নির্দেশ দেওয়া উচিত বাংলাদেশ সরকারের।’

বাংলাদেশে গত মাসের মাঝামাঝিতে শুরু হওয়া এ অভিযানে কথিত বন্দুক যুদ্ধে এ পর্যন্ত ১৩০ জনেরও বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে।

সংস্থাটি তাই মনে করে জাতীয় আন্তর্জাতিক মানের আইনি প্রয়োগের জন্য বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথাযথ প্রশিক্ষণ না পাওয়া পর্যন্ত এ ধরনের অভিযান স্থগিত করা উচিত।

বিবৃতিতে সংস্থাটি বলে, ‘বাংলাদেশে মাদক একটি মারাত্মক সমস্যা। কিন্তু যেকোনো পদক্ষেপ হওয়া উচিত আইনের মধ্যে থেকে এবং অপ্রয়োজনীয় শক্তি ব্যবহার থেকে বিরত থাকা উচিত।’

গণমাধ্যমে ও মানবাধিকার কর্মীরা বলছেন, অভিযানে বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে রাতের বেলায়।

এসব ঘটনার পর কথিত বন্দুক যুদ্ধের যে বক্তব্য এসেছে সরকারের তরফ থেকে সেগুলো প্রত্যাখ্যান করেছেন ভুক্তভোগী পরিবারগুলো।

সম্প্রতি সবচেয়ে বেশি আলোচনায় এসেছে টেকনাফের কাউন্সিলর একরামুল হকের নিহত হওয়ার ঘটনা। তার পরিবারের পক্ষ থেকে প্রকাশ করা অডিওতে কথাবার্তায় বোঝা যাচ্ছে যে তাকে হত্যা করা হয়েছে। অডিওটি অবশ্য নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা হয়নি।

হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতিতে বাংলাদেশের এনজিও, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার জিয়াদ রা’দ আল হোসাইন ও ইউরোপিয়ান ইউনিয়নের উদ্বেগ উৎকণ্ঠাও তুলে ধরা হয়েছে।

সংস্থাটি একটি স্বাধীন কমিশন গঠন করে বিচার বহির্ভূত হত্যার ঘটনার তদন্তের আহবান জানিয়েছে । তারা বলছে এটি এই কারণে গুরুত্বপূর্ণ যে প্রতিশ্রুতি সত্ত্বেও সরকার র‍্যাব ও অন্যান্য বাহিনীকে জবাবদিহিতার আওতায় রাখতে ব্যর্থ হয়েছে।

৬ জুন, বুধবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার জিয়াদ রা’দ আল হোসাইন  বাংলাদেশে ‘সন্দেহভাজন মাদক অপরাধীদের বিচারবহির্ভূত হত্যার’ ঘটনায় নিন্দা জানান।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মতো গুরুতর মানবাধিকার লঙ্ঘন অবিলম্বে বন্ধ এবং অপরাধীদের আইনের আওতায় আনতে বাংলাদেশের প্রতি আহ্বানও জানিয়েছে জাতিসংঘ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com